Just another WordPress site

খেজুরের উপকারিতার, স্বাস্থ্য টিপস!

0 1,240

সুস্থ থাকতে, আমরা বিভিন্ন ধরণের খাবার গ্রহণ করে থাকি। তেমনি এই জাতীয় কিছু শুকনো ফল বা ড্র্রাই ফুড। আমরা বিভিন্ন খাদ্য উপাদানে ব্যবহার করে থাকি । এমনি একটি ফল খাজুর, যেটা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। খেজুর আমাদের স্বাস্থ্যের অনেক রকম সমস্যার ঝুঁকি কমাতে সক্ষম।

পাশাপাশি এই ফলগুলিতে কোন ধরণের রাসায়নিক প্রক্রিয়ার ঝুঁকি নেই এবং এটি পুষ্টিকর উপাদানে পরিপূর্ণ হওয়ার । ফলটি আরও নিরাপদ বলে বিবেচিত। এই রকমই স্বাস্থ্য টিপস“, যেটা আজ আপনাদের জন্য।

খেজুরের উপকারিতার, স্বাস্থ্য টিপস!

ড্র্রাই ফুড খেজুর, যা আপনি খুব সহজেই যে কোন দোকানে, প্যাকেট আকারে পেতে পারেন। এই জাতীয় একটি শুকনো ফল। অনেকেই দুধের সাথে গ্রহণ করে। এটি আমাদের স্বাস্থ্য সম্পর্কিত অনেক রোগের ঝুঁকি হ্রাস করতে সহায়ক।

খেজুরে উষ্ণতার প্রভাব রয়েছে, যার কারণে শীতকালে খেজুরের উপকারিতা আরো বেড়ে যায়। খেজুর খাওয়ার সর্বোত্তম ১১টি উপকারিতা রয়েছে, আসুন জেনে নেওয়া যাক অনন্য এই খেজুরের “স্বাস্থ্য টিপস” সম্পর্কে।

খেজুরের উপকারিতার, স্বাস্থ্য টিপস!

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে খেজুর
blood sugar

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে “স্বাস্থ্য টিপস”

যারা ডায়াবেটিসের (Blood sugar) রুগী, অথবা যাদের শরীরে রক্তের শর্করার পরিমাণ বাড়তেই থাকে এমন ব্যক্তি সহজেই ডায়াবেটিসের শিকার হন। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, খাজুর একটি দুর্দান্ত ফল। তাই, আপনি যদি সপ্তাহে দুই থেকে তিনবার খেজুর গ্রহণ করেন তবে উচ্চ রক্তচাপের ঝুঁকি কয়েকগুণ কমে যেতে পারে।

উচ্চ এবং নিম্ন রক্তচাপের ঝুঁকি কমাতে খেজুর
Blood pressure

 

উচ্চ এবং নিম্ন রক্তচাপের ঝুঁকি কমাতে “স্বাস্থ্য টিপস”

নিম্ন রক্তচাপ- লো ব্লাডপ্রেসারের রোগীরা, উষ্ণ গরম জলে ২থেকে ৩ টি খেজুর ভালো করে ধুয়ে দুধের সংঘে সেদ্ধ করুন এবং সকালে ও সন্ধ্যায় এই দুধ পান করুন। নিয়মিত এই পান করলে কিছুদিনের মধ্যেই নিম্ন রক্তচাপ থেকে মুক্তি পাওয়া যাবে।

পেটের সমস্যার খেজুর
Stomach problems

পেটের সমস্যার “স্বাস্থ্য টিপস”

বর্তমানে পেটের সমস্যায় অনেকেই ভোগেন। ফাইবার সমৃদ্ধ এই খেজুর, পেটের সমস্যায় একটি বিশেষ জায়গা দখল করে নিয়েছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষি বিভাগের গবেষণার পরিপ্রেক্ষিতে বলা হয়েছে, খেজুরে পর্যাপ্ত পরিমাণে ফাইবার মজুত রয়েছে।

খেজুরের উপকারিতার, স্বাস্থ্য টিপস!

যা আমাদের হজম এবং পেটের অন্যান্য সমস্যার ঝুঁকি কমাতে সক্ষম। মূলত ফাইবার একটি সর্বোত্তম পুষ্টি হিসাবে বিবেচনা করা হয়। অতএব, ফাইবার সম্মৃদ্ধ পুষ্টির জন্য খেজুর একটি উপযুক্ত খাবার।

কোষ্ঠকাঠিন্য সমস্যার খেজুর
Constipation problem

কোষ্ঠকাঠিন্য সমস্যার “স্বাস্থ্য টিপস”

প্রতিদিন রুটিন করে, ৩-৪টি খেজুর ঈষদুষ্ণ গরম জলের সহিত গ্রহণ করলে। কোষ্টকাঠিন্যের মতো কঠিন রোগ নিরাময় হয়। যদি খেজুরের আচার প্রধান খাবারের সংঘে খাওয়া যায়, তবে এটি স্বাদ গ্রহনতির উন্নতি করে এবং বদহজম থেকে নিরাময় পাওয়া যায়।

হৃদরোগের ঝুঁকি কমাতে খেজুর
Heart disease

হৃদরোগের ঝুঁকি কমাতে “স্বাস্থ্য টিপস”

হৃদরোগ সংক্রান্ত রোগ, প্রতি বছর সমগ্র বিশ্বে কয়েক লক্ষ মানুষের মৃত্যু ঘটে। বিশেষত হার্ট এটাক(heart attack ), এবং কার্ডিয়াক আর্রেস্ট (Cardiac arrest) এর ফলে মৃত্যু ঘটে। যেখানে খেজুর খেলে হৃদরোগের ঝুঁকির হার বহুগুণে হ্রাস পায়। কারণ খেজুরে রয়েছে ক্যারোটেনইডস এবং ফেনোলিক অ্যাসিডের বৈশিষ্ট্য। যা হার্ট সম্পর্কিত ঝুঁকিগুলি হ্রাস করে, আপনার হার্টকে রক্ষা করতে পারে।

মস্তিষ্ককের বিকাশ করতে খেজুর
Brain development

মস্তিষ্ককের বিকাশ করতে “স্বাস্থ্য টিপস”

মস্তিষ্কের কার্যকারি ক্ষমতা উন্নতি করতে এবং মস্তিষ্কের ক্রিয়াকলাপ বজায় রাখতে, খেজুর খাওয়া খুব প্রজন। একটি ক্লিনিকাল পর্যবেক্ষনে দেখা গেছে, যে খেজুর গ্রহণের মস্তিষ্কের স্বাভাবিক প্রদাহ হ্রাস করা যায় এবং খেজুর মস্তিষ্কের স্নায়ুতন্ত্র স্বাভাবিক ভাবে কাজ করতে উৎসাহিত করে। এর ফলে মস্তিষ্কের স্মৃতিশক্তির উন্নতি ঘটে। একটি শুকনো খেজুর মস্তিষ্ককের টনিক হিসাবেও প্রমাণিত হতে পারে।

অস্তিতন্ত্র মজবুত করতে খেজুর
Bone pain

অস্তিতন্ত্র মজবুত করতে “স্বাস্থ্য টিপস”

শরীরের অস্তিতন্ত্র শক্তিশালী ও মজবুত করতে, খেজুর ব্যবহারও খুব উপযোগী। অস্তিতন্ত্রের সুস্বাস্থ্যের জন্য, খেজুরে রয়েছে প্রচুর পরিমানে, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম। খেজুরের এই পুষ্টি হাড়কে মজবুত করার পাশাপাশি, বাত রোগের ঝুঁকিও কমায়। এর সর্ব্বোচ উপকারিতা পেতে খেজুর দুধের সহিত গ্রহণ করা যেতে পারে।

বিছানায় মূত্রত্যাগের খেজুর
Bed Wetting

বিছানায় মূত্রত্যাগের “স্বাস্থ্য টিপস”

বার্ধক্যজনিত বার বার যদি প্রস্রাব হয়, অথবা বার্ধক্যজনিত কারণে অনেকই অনিচ্ছা বশত, বিছানায় মূত্রত্যাগ করে ফেলে এবং শিশুরাও বিছানায় মূত্রত্যাগ করে। তাদের জন্য খেজুর একটি উপকারী ফল।

খেজুর খেলে মূত্রত্যাগ নিরাময় হয়। তবে শুধু খেজুর খাওয়ার থেকে, দুধের সহিত গ্রহণ করলে ভালো ফল পাওয়া যায়। আপনার শিশুকে দুধের সংঘে খেজুর খাওয়ান এতেকরে শিশুর পুষ্টির ঘাটতিও পূরণ করা সম্ভব।

গর্ভাবস্থায় খেজুর সম্পর্কিত খেজুর
pregnancy

গর্ভাবস্থায় খেজুর সম্পর্কিত “স্বাস্থ্য টিপস”

গর্ভাবস্থায় প্রোটিন, ভিটামিন যুক্ত অনেক ধরণের খাবারের প্রজন হয়। একটি গবেষণা অনুসারে, নিশ্চিত করা গেছে। যে গর্ভাবস্থায় থাকা কালীন খেজুর খাওয়া মহিলাদের স্বাস্থ্যের উপরে ভালো প্রভাব দেখা গেছে এবং খেজুর গ্রহণে করা মহিলারা গর্ভাশয় আর বেশি শক্তি অনুভব করে।

মহিলাদের ঋতুস্রাব সম্পর্কিত খেজুর
Menstruation in women

১০ মহিলাদের ঋতুস্রাব সম্পর্কিত “স্বাস্থ্য টিপস”

শীতকালীন মনসুমে, অনেক মহিলার ঋতুস্রাব সম্পর্কিত সমস্যা হয়ে থাকে। এই সমস্যার জন্য খেজুর বেশ উপকারী। নিয়মিত খেজুর গ্রহণ করা, মহিলাদের ঋতুস্রাব সম্পর্কিত সমস্যার থেকে মুক্তি মেলে এবং পাশাপাশি ঋতুস্রাব চলাকালীন পিঠের বা কোমরের ব্যথায় ক্ষেত্রেও আরাম পাওয়া যায়।

দাঁত ব্যথার খেজুর
Toothache

১১ দাঁত ব্যথার “স্বাস্থ্য টিপস”

দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে। প্রতিদিন ৩ – ৪টি খেজুর গরম দুধের সহিত গ্রহণ করলে, উপকার পাওয়া যাবে। ক্যালসিয়াম জনিত, ঘাটতির কারণে দাঁতের রোগ, দাঁতের দুর্বলতা, হাড়ের ক্ষয়, ইত্যাদি  ব্যাধি থেকে নির্মূল সম্ভব। কারণ খেজুরে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম।

আরো পোস্ট: ভিটামিন সি -Vitamin C -এর ৫ টি স্বাস্থ্য উপকারিতা

অনন্য প্রজাতির “মাশরুম”, যা পাহাড়ী উপত্যকাকে বর্ণিল আলোয় উজ্জ্বল করে!

Leave A Reply

Your email address will not be published.