Just another WordPress site

সুসাস্থ্যকর ত্বকের জন্য “৫ টি সুপারফুড”

5 super foods for healthy skin

0 794

স্বাস্থ্যকর ঝলমলে ত্বক,

প্রত্যেকটি মেয়ের স্বপ্ন। আমাদের মুখ হল একটি ব্যক্তিত্বের আয়না। সুতরাং, পুরুষ বা মহিলা, প্রতিটি মুখের উজ্জ্বলতা এবং সৌন্দর্য ,যেটা সকলেরই “স্বাস্থ্যকর ত্বককে জন্য” একটা চেলেঞ্জ। স্বাস্থ্যকর ঝলমলে ত্বকের সমাধানের কথা বলতে গেলে, বর্তমানে আমরা মুখের লাবণ্য বাড়ানোর উপায় হিসাবে, অনেক সিন্থেটিক কসমেটিক ব্যাবহার করে থাকি।

তবে এই বিউটি পণ্যের মধ্যে উপস্থিত রাসায়নিক পদার্থ, ত্বকের উন্নতি পাশাপাশি। পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার ঝুঁকিও বাড়িয়ে তোলে এবং অস্বাস্থ্যকর ডায়েটও অস্বাস্থ্যকর ত্বকের অন্যতম কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে, আমরা বাজারের প্রসাধনী পণ্যগুলি ব্যবহার না করেই, আমাদের ত্বককে দীর্ঘ সময়ের জন্য উন্নতি করা যায়। তবে এখানে স্বাস্থ্যকর ঝলমলে ত্বকের সম্পর্কে, বেশ কয়েকটি সুপারফুড রয়েছে যা ত্বকের অবস্থান, দূষণ এবং সূর্যের আলোকে প্রভাবিত করে। সাস্থ্যকর ত্বকের জন্য ৫ টি সুপারফুডের তালিকা এখানে দেওয়া হল।

সুসাস্থ্যকর ত্বকের জন্য ৫ টি সুপারফুড

১ পেঁপে Papaya

পেঁপের ফেসিয়াল এবং মাস্ক যা খুব জনপ্রিয়। মুখের ট্যান দূর করতে এবং মুখমণ্ডল উজ্জ্বল করার জন্য পেঁপে একটি দুর্দান্ত সমাধান। পেঁপে শুধু মুখের ফেসিয়ালই নয়, পেঁপে খাওয়াও ত্বকের জন্য উপকার। পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা আপনার ত্বকের রিঙ্কেল দূর করে স্বাস্থ্যকর ঝলমলে ত্বক প্রদান করে এবং ত্বকের অন্যান্য সমস্যা গুলিকে নিরাময় করে।

স্বাস্থ্যকর ত্বকের জন্য পেঁপে হল একটি বিশেষ ময়েশ্চারাইজ। পেঁপের উচ্চমাত্রায় জলের উৎস, এটির গ্যারান্টি দিতে পারে। এই কারণে প্রতিদিনের ডায়েটে পেঁপে অন্যতম সেরা খাবার।

সুসাস্থ্যকর ত্বকের জন্য ৫ টি সুপারফুড
সাস্থ্যকর ত্বকের জন্য

২ অ্যাভোকাডো Avocado

অ্যাভোকাডো স্বাস্থ্যকর এবং প্রতিরক্ষামূলক হিসাবে কাজ করে। সূর্যের অতিরিক্ত তাপ থেকে সুরক্ষা দেয়, যেটা স্বাস্থ্যকর ত্বকের জন্য তাৎপর্য পূর্ণ। সূর্যের অতিরিক্ত তাপ দ্বারা, কোষের ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে অ্যাভোকাডো অন্যতম। এটি আপনার স্বাস্থ্যকর ত্বককে ময়েশ্চারাইজ করে রাখে।

অ্যাভোকাডো, ভিটামিন ই এবং আন্টিঅক্সিডেন্টের উপস্থিতির এক দুর্দান্ত উৎস। অ্যাভোকাডো ত্বকের রিঙ্কেল নিরাময় করে, আপনার ত্বককে আরও মসৃন এবং কম বয়সী করে তোলে।

সুসাস্থ্যকর ত্বকের জন্য ৫ টি সুপারফুড
সাস্থ্যকর ত্বকের জন্য

৩ কমলা Orange

আমরা সকলেই জানি যে, কমলা লেবু ভিটামিন সি এর একটি দুর্দান্ত উৎস। এক গ্লাস অরেঞ্জস জুস্ , আমাদের ত্বকের উজ্জলতার উন্নতি করতে পারে। তবে এই আশ্চর্যকর ফলটি থেকে শুধুমাত্র ত্বকের উপকারিতাই শেষ কথা নয়। কমলা লেবুতে উপস্থিত পুষ্টি এবং তেল যা আপনার ত্বককে ময়শ্চারাইজ করতে পারে। এটি ত্বকের কোলাজেনের বিকাশের উন্নতি করে।

আর এইভাবেই ত্বক মসৃণ এবং কম বয়সী লাবণ্য ধরে রাখে । প্রতিদিনের তালিকায় একটি কমলা লেবু , আপনার ত্বকের সমস্ত রকম চুলকানির থেকে মুক্তি দিতে পারে।

সুসাস্থ্যকর ত্বকের জন্য ৫ টি সুপারফুড

৪ সূর্যমুখী ফুলের বীজ Sunflower Seeds

সূর্যের তাপ এবং পরিবেশের সমস্ত দূষণ, ত্বকের ক্ষতি করতে পারে। বিশেষত আপনাকে অল্প বয়সেও বয়স্ক দেখায়। এই সমস্যা নিরাময়ের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান হ’ল ভিটামিন ই। সূর্যমুখী ফুলের বীজ উৎকৃষ্ট মানের ভিটামিন ই সমৃদ্ধ খাবারগুলির মধ্যে একটি ।

এছাড়াও সূর্যমুখীর বীজে, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যগুলি, যা আমাদের ত্বককে স্বাস্থ্যকর এবং ঝলমলে রাখে।

সুসাস্থ্যকর ত্বকের জন্য ৫ টি সুপারফুড
সুসাস্থ্যকর ত্বক

৫ মিষ্টি আলু Sweet Potatoes

মিষ্টি আলু ঝকঝকে স্বাস্থ্যকর ত্বক এবং একাধিক পুষ্টির উৎস। এটি আমরা সব্জী হিসাবে খেয়ে থাকি। মিষ্টি আলু, ক্ষতিকারক ইউভি রশ্মি  (Ultraviolet) বিরুদ্ধে কাজ করে। এটির কারণে ত্বকের শুষ্কতা এবং কোষের ক্ষতি হতে পারে।

বিটা ক্যারোটিন সমৃদ্ধ মিষ্টি আলু, আপনার ত্বকের উজ্বলতা এবং চেহারায় বয়স্ক ছোপ দূরে রাখতে সাহায্য করে।

Related post:-

ভিটামিন সি -Vitamin C -এর ৫ টি স্বাস্থ্য উপকারিতা

keep your immune system strong এই “৫ টি খাবারে লোভ সম্ভ্রম করুন”

 

 

Leave A Reply

Your email address will not be published.